আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ

জাবি প্রতিনিধি, হাবিবুর রহমান সাগর:

তিন দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন প্রশাসনিক ভবন অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরা।

রোববার (৫ মার্চ) সকাল আটটায় এই অবরোধ কর্মসূচি শুরু হয়৷ এই প্রতিবেদন লেখার আগ প্রর্যন্ত যা চলমান ছিল। এর আগে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান অবরোধ স্থলে আসেন।

এসময় তিনি শিক্ষার্থীদের সাথে কথা বলেন ও অবরোধ প্রত্যাহারের অনুরোধ করেন।

তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চলবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হলো- গণরুম-মিনি গণরুম উচ্ছেদ করে সকল বৈধ ও নিয়মিত শিক্ষার্থীর    পড়ার টেবিল সহ সিট নিশ্চিত করা, অবিলম্বে সবগুলো নতুন হল খুলে দিয়ে কৃত্রিম আবাসন সংকটের অবসান করা, হলে আসন বণ্টন ব্যবস্থাপনার সম্পূর্ণ দায়িত্ব প্রসাশনকে নেওয়া।

এ ব্যপারে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনৌজ ক্রান্তি রায়  বলেন,’আমরা এর আগে একটি শিক্ষার্থীদের গনরুম বিলুপ্তির জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছিলাম। কিন্তু প্রশাসন আমাদের দাবি আমলে নেয়নি।  আমাদের দাবি আদায় না হওয়া প্রর্যন্ত আমরা এই অবরোধ চালিয়ে যাবো।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন,’আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে আমরা কথা বলেছি, তাদের বুঝানোর চেষ্টা করেছি।

আমাদের নতুন হলগুলো টেকনিক্যাল কিছু কাজ চলছে। মার্চের শেষ দিকে কাজ শেষ হলে নতুন শিক্ষার্থীদের সেখানে তুলতে পারবো। তখন আমাদের আবাসন সংকট দূর হবে।’

উল্লেখ্য, এর আগে গত ১৬ ফেব্রুয়ারি গণরুম সংস্কৃতি বাতিল করে শিক্ষার্থীদের বৈধ সিট নিশ্চিত করাসহ চারদফা দাবিতে মশাল মিছিল ও সমাবেশ করেন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা।

সমাবেশে বক্তারা গণরুম সংস্কৃতি বাতিল করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আবাসিক হলে বৈধ সিট দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১ মার্চ পর্যন্ত আল্টিমেটাম দেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ